1. sheikhrobirobi008@gmail.com : dailynayakontho :
  2. admin@dailynayakontho.com : unikbd :
সোমবার, ১৭ জুন ২০২৪, ১২:৪৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
আরএমপি ডিবির অভিযানে ট্যাপেন্টাডল ট্যাবলেট উদ্ধার গ্রেফতার -১। ডেইলি নয়া কণ্ঠ বালিয়াকান্দিতে ৬৫ বছরের বৃদ্ধ কর্তৃক ৫ বছরের শিশু ধর্ষণ, বৃদ্ধ গ্রেফতার। ডেইলি নয়া কণ্ঠ রাসিক মেয়রের সাথে বাঘা উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের সৌজন্য সাক্ষাৎ। ডেইলি নয়া কণ্ঠ মনোহরদী উপজেলা প্রেসক্লাবের মাসিক সভা ও ঈদ উপহার বিতরণ। ডেইলি নয়া কণ্ঠ বোয়ালজুরে চেয়ারম্যান পদপ্রার্থী আতাউর রহমান তালুকদার’র ত্রাণ বিতরণ। ডেইলি নয়া কণ্ঠ মেহেরপুরে বিভিন্ন রোগিদের আর্থিক সহায়তায় চেক বিতরণ করলেন জনপ্রশাসন মন্ত্রী। ডেইলি নয়া কণ্ঠ র‌্যাব-৫ কতৃক রাজশাহী নগরীতে নগদ টাকাসহ ২৪ জন জুয়াড়ি আটক; জুয়ার সরঞ্জাম ও ০৪ টি মটরসাইকেল জব্দ। ডেইলি নয়া কণ্ঠ খুলনার কয়রায় জমে উঠেছে কুরবানির পশুর হাট কয়রা। ডেইলি নয়া কণ্ঠ ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন বীর মুক্তিযোদ্ধা মমতাজ চৌধুরী। ডেইলি নয়া কণ্ঠ রাজশাহী মহানগরবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন বোয়ালিয়া থানা সভাপতি জনাব আতিকুর রহমান কালু। ডেইলি নয়া কণ্ঠ

বগুড়ায় বিশ্ব পরিবেশ দিবস পালিত ও পুরস্কার বিতরনী অনুষ্ঠান – নয়া কণ্ঠ

  • প্রকাশিতঃ সোমবার, ৫ জুন, ২০২৩
  • ১৩০ বার পঠিত

বগুড়া প্রতিনিধি( মোঃ সুমন প্রাং)

সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ’ স্লোগানে বগুড়ায় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান হয়েছে।
সোমবার (৫ জুন) বেলা ১০ টার দিকে জেলা পরিষদ অডিটোরিয়ামে এ আয়োজন করে রাজশাহী বিভাগীয় পরিবেশ অধিদপ্তর। ‘প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে’ প্রতিপাদ্যে এবারের পরিবেশ দিবস পালিত হচ্ছে।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের পরিচালক (উপসচিব) মুহা. আহসান হাবীব। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মজিবুর রহমান মজনু অতিরিক্ত পুলিশ সুপার স্নিগ্ধ আখতার, জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মকবুল হোসেন ।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক সাইফুল ইসলাম বলেন, পরিবেশকে বাঁচাতে হলে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) লক্ষ্যমাত্রা উন্নয়নে আমাদের কাজ করে যেতে হবে। জলজ জীবগুলোকে বাঁচানো, সমুদ্রের সম্পদগুলোকে পুনঃব্যবহার, জাতীয় অর্থনীতিতে কাজে লাগানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১০০ সালে ডেল্টা প্ল্যানের টার্গেট গ্রহণ করেছেন।
নদী দূষণের কথা উল্লেখ করে তিনি বলেন, করতোয়া বগুড়ার প্রাণ হলেও যে যেভাবে পারছে নদীকে দূষণ করছে। করতোয়া নদী যেন পৌরসভার যত বর্জ্য আছে সেগুলো ফেলার সবথেকে নিরাপদ জায়গা।
তিনি আরও বলেন বগুড়ার ১২ টি উপজেলায় প্রতিদিন বিভিন্ন জায়গা থেকে টপ সয়েল (উপরিভাগের মাটি) কেটে নিয়ে যাওয়ায় জমির উর্বরতা নষ্ট হচ্ছে। পরিবেশের এ ধরনের ক্ষতি আগামী প্রজন্মের জন্য হুমকির। এক সময় এদশের নদী-নালায় প্রচুর পরিমাণে মাছ পাওয়া যেত কিন্তু পানি দূষণের ফলে মাছের প্রজাতি হারিয়ে যাচ্ছে। টেকনোলজির অপব্যবহারে ফলে পরিবেশ দূষণ হচ্ছে। আমাদের সবাইকে পরিবেশ সম্পর্কে সচেতন হতে হবে। পরিবেশ রক্ষায় বাড়ির পাশে নানা ধরনের গাছ লাগাতে হবে ও সেগুলোর পরিচর্যা করতে হবে।
সভাপতির বক্তব্যে মুহা. আহসান হাবীব বলেন, গত কয়েক বছরে পরিবেশ দূষণ একটি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। সে কারণে বর্তমান সরকার পরিবেশ দূষণ রোধকল্পে কাজ করে যাচ্ছে। প্লাস্টিক দূষণের ফলে মাটি ও পানিতে বিরূপ প্রভাব পড়ছে। বর্তমানে উচ্চ তাপমাত্রার কারণ হলো পরিবেশ দূষণ। এমনকি পরিবেশ দূষণের ফলে ইউরোপীয় শীতপ্রধান দেশগুলোতে উচ্চতাপ ও দাবানল দেখা দিচ্ছে। পরিবেশের নিয়ে কাজ করা শুধু পরিবেশ অধিদপ্তরের নয়, এ কাজ আমাদের সকলের।
আলোচনা শেষে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

শেয়ারঃ

এই জাতীয় অন্যান্য সংবাদ
২০২৩ © সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Developed By UNIK BD