1. sheikhrobirobi008@gmail.com : dailynayakontho :
  2. admin@dailynayakontho.com : unikbd :
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন
শিরোনামঃ
মেহেরপুরের গাংনীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক কৃষকের মৃত্যু। নয়া কণ্ঠ সাভারে ছুরিকাঘাতে যুবক নিহত। নয়া কণ্ঠ মনোহরদী-বেলাব উপজেলা বিএনপির ঈদ পূণর্মিলনী অনুষ্ঠান পালিত। নয়া কণ্ঠ নাটোরের সিংড়ায় পুকুরের পানিতে ডুবে ২ বোনের  আকষ্মিক মৃত্যু। নয়া কণ্ঠ রাজশাহীর টিবিপুকুর গণহত্যা দিবস। নয়া কণ্ঠ আসন্ন পহেলা বৈশাখ উপলক্ষ্যে আর এম পি’র নোটিশ। নেত্রকোণায় ‘শিকড় সোসাইটি’ নামক একটি অরাজনৈতিক ও সমাজসেবা মূলক সংগঠনের যাত্রা শুরু। নয়া কণ্ঠ রূপগঞ্জের ৩ বন্ধু নরসিংদী বেড়াতে গিয়ে নিহত। নয়া কণ্ঠ রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৩। নয়া কণ্ঠ বগুড়ায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে এক যুবক নিহত। নয়া কণ্ঠ

চলে গেলেন রাজনীতির ’রহস্য পুরুষ ’ খ্যাত সিরাজুল আলম খান – নয়া কণ্ঠ

  • প্রকাশিতঃ শুক্রবার, ৯ জুন, ২০২৩
  • ৮৭ বার পঠিত

নয়া কণ্ঠ ডেস্ক

বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও রাজনীতির মাঠে ‘রহস্য পুরুষ’ হিসেবে পরিচিত সিরাজুল আলম খান আর নাই।
শুক্রবার দুপুর আড়াইটার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) লাইফ সাপোর্টে থাকাবস্থায় তিনি মারা যান।


স্বাধীনতালগ্নে তৎকালীন ছাত্রলীগ নেতা সিরাজুল আলম খান, আবদুর রাজ্জাক ও কাজী আরেফ আহমেদের নেতৃত্বে স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদ গঠিত হয়। পরে তারা ছাত্র-তরুণদের আন্দোলন সংগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।এবং বঙ্গবন্ধুরও ঘনিষ্ঠ সাহচর্যে ছিলেন তৎকালীন এই সাহসী ছাত্রনেতারা।
বাংলাদেশ স্বাধীনের পর পরই বাংলাদেশ ছাত্রলীগ ভেঙে দুই ভাগে বিভক্ত হয়। এর পর ১৯৭২ সালে সিরাজুল আলম খানের উদ্যোগে রাজনৈতিক দল জাসদ প্রতিষ্ঠা হয়।
তিনি নেতৃত্বে না এলেও জাসদ নেতাদের পরামর্শক হিসেবে তাদের ‘তাত্ত্বিক গুরু’ হিসেবে পরিচিতি পান। সবাই তাকে ‘দাদাভাই’ নামেই চিনেন ও ডাকেন।
সিরাজুল আলম খান কখনো জনসম্মুখে এসে বক্তৃতা-বিবৃতি দিতেন না; আড়ালে থেকেই তিনি রাজনৈতিক কার্যক্রম তৎপরতা চালাতেন বলে বাংলাদেশের রাজনীতিতে তিনি ‘রহস্য পুরুষ’ হিসেবে পরিচিতি পান।
মান-অভিমান নিয়ে দীর্ঘদিন যুক্তরাষ্ট্রে অনেকটা নির্বাসিত জীবন কাটান সাবেক এ জাসদ নেতা। সিরাজুল আলম খান ঢাকার কলাবাগানে ভাইদের সঙ্গেই থাকতেন। জীবনের শেষ মুহূর্ত গুলো বারবার অসুস্থ হয়ে পড়তেন তিনি। শেষ পর্যন্ত রোগের কাছে হার মানিয়ে না ফেরার দেশে চলে গেলেন রহস্যময় বর্ষীয়ান এই রাজনীতিক।

শেয়ারঃ

এই জাতীয় অন্যান্য সংবাদ
২০২৩ © সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Developed By UNIK BD