1. sheikhrobirobi008@gmail.com : dailynayakontho :
  2. admin@dailynayakontho.com : unikbd :
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
মেহেরপুরের গাংনীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক কৃষকের মৃত্যু। নয়া কণ্ঠ সাভারে ছুরিকাঘাতে যুবক নিহত। নয়া কণ্ঠ মনোহরদী-বেলাব উপজেলা বিএনপির ঈদ পূণর্মিলনী অনুষ্ঠান পালিত। নয়া কণ্ঠ নাটোরের সিংড়ায় পুকুরের পানিতে ডুবে ২ বোনের  আকষ্মিক মৃত্যু। নয়া কণ্ঠ রাজশাহীর টিবিপুকুর গণহত্যা দিবস। নয়া কণ্ঠ আসন্ন পহেলা বৈশাখ উপলক্ষ্যে আর এম পি’র নোটিশ। নেত্রকোণায় ‘শিকড় সোসাইটি’ নামক একটি অরাজনৈতিক ও সমাজসেবা মূলক সংগঠনের যাত্রা শুরু। নয়া কণ্ঠ রূপগঞ্জের ৩ বন্ধু নরসিংদী বেড়াতে গিয়ে নিহত। নয়া কণ্ঠ রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৩। নয়া কণ্ঠ বগুড়ায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে এক যুবক নিহত। নয়া কণ্ঠ

বাজেট প্রণয়নে আমলাদের কড়া সমালোচনায় মেনন – নয়া কণ্ঠ

  • প্রকাশিতঃ বুধবার, ৩১ মে, ২০২৩
  • ১৩০ বার পঠিত

স্টাফ রিপোর্টার

বাজেট প্রণয়নে আমলাদের আধিপত্যে কড়া সমালোচনায় মেনন


বাজেট প্রণয়নে আমলাদের একক আধিপত্য নিয়ে কড়া সমালোচনা করেছেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং সংসদ সদস্য রাশেদ খান মেনন।

বুধবার (৩১মে) জাতীয় প্রেসক্লাবে বাজেটবিয়ষক এক আলোচনা সভায় এসব কথা বলেন সাবেক এই মন্ত্রী। এ সময় আসছে বাজেটে ধনীদের ছাড় দিয়ে সাধারণ মানুষের ওপর করের বোঝা চাপানো হচ্ছে বলে অভিযোগ করেন অর্থনীতিবিদ অধ্যাপক আবুল বারকাত।

রাশেদ খান মেনন বলেন, আমলাদের দাপটে বাজেট প্রস্তুতে জনপ্রতিনিধিদের মতামতের কোনো গুরুত্ব দেয়া হয় না। সংসদে বাজেট পাসের দিন শুধু ‘হ্যাঁ’ কিংবা ‘না’ ভোট দেয়ার সুযোগ পান সংসদ সদস্যরা। এতে সাধারণ মানুষের চাওয়া-পাওয়া বাজেটে তেমন প্রতিফলিত হয় না।

অধ্যাপক আবুল বারকাত বলেন, গত ৫০ বছরে দেশে কালোটাকা হয়েছে ১২২ লাখ কোটি টাকা। এর যদি দুই শতাংশ অর্থও উদ্ধার করা যায়, তার পরিমাণ হবে ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা। বাণিজ্যের আড়ালে পাচার হচ্ছে দেশের টাকা। কালো টাকা উদ্ধার ও অর্থ পাচার রোধ করা গেলে সাধারণ মানুষের ওপর বাড়তি করের বোঝা চাপাতে হবে না। এ সময় ধনীদের সম্পদ ও ব্যবসার মুনাফার ওপর কর বসানোর দাবি জানান তিনি।

অধ্যাপক বারকাত বলেন, ব্যবসায়ীরা সবসময়ই বলেন ব্যবসার অবস্থা খারাপ। ব্যবসা-বাণিজ্য খারাপ হলে দেশের জিডিপি বাড়ছে কীভাবে?

তিনি বলেন, সমাজের নিচুতলার মানুষকে কর-দাসত্ব থেকে মুক্তি দিতে হবে। করপোরেট করহার আরও বাড়াতে হবে। সম্পদশালীরা ঠিকমতো কর দেয় না। দিলে সমাজের বৈষম্য কমবে। কালোটাকা ও অর্থ পাচার রোধে আরও কঠোর হতে হবে।

শেয়ারঃ

এই জাতীয় অন্যান্য সংবাদ
২০২৩ © সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Developed By UNIK BD