1. sheikhrobirobi008@gmail.com : dailynayakontho :
  2. admin@dailynayakontho.com : unikbd :
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৬:২৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
বগুড়ায় আলোচিত জোড়া খুনের মামলার আসামিরা আত্মগোপনে বিশেষ প্রতিনিধি আব্দুল হালিম মন্ডল। ডেইলি নয়া কণ্ঠ আবুল হোসেন মোল্লাকে ১৪ কেজি গাঁজাসহ গ্রেফতার। ডেইলি নয়া কণ্ঠ মেহেরপুরে গ্রামীণ কর্মসংস্থান প্রকল্পের সুবিধাভোগীর মাঝে চেক বিতরণ। ডেইলি নয়া কণ্ঠ খুলনার কয়রায় বজ্রাঘাতে শিশুসহ ২ জন নিহত। ডেইলি নয়া কণ্ঠ নরসিংদীতে দুই গ্রুপের সংঘর্ষে গুলি ও টেটা বিদ্ধ হয়ে পুলিশ সহ আহত ২০। ডেইলি নয়া কণ্ঠ কাঞ্চন পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থীর উপর হামলার ঘটনায় কাউন্সিলরকে শোকজ। ডেইলি নয়া কণ্ঠ তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি। ডেইলি নয়া কণ্ঠ কুমিল্লার বরুড়া উপজেলার ১৩ নং আদ্রা ইউনিয়নে মন্দুক গ্রামের কালভার্ট ভাঙ্গা , ভোগান্তিতে জনগন। ডেইলি নয়া কণ্ঠ বজ্রপাতে চরফ্যাশনে কৃষক নিহত, স্বজনের আহাজারি। ডেইলি নয়া কণ্ঠ রাজশাহী জেলা ও মহানগর যুবলীগের আংশিক কমিটি ঘোষণা। ডেইলি নয়া কণ্ঠ

রাজশাহীতে ভূমি সেবা সপ্তাহ উদ্ধোধন। ডেইলি নয়া কণ্ঠ

  • প্রকাশিতঃ রবিবার, ৯ জুন, ২০২৪
  • ১৬ বার পঠিত

রাজশাহীতে ভূমি সেবা সপ্তাহ উদ্ধোধন।

রাজশাহী ব্যুরো ঃ রাজশাহীতে নানা আয়োজনের মধ্য দিয়ে সপ্তাহব্যাপী ভূমি সেবা সপ্তাহ-২০২৪ এর উদ্বোধন করা হয়েছে।

আজ শনিবার (৮ জুন) সকালে রাজশাহী নগরীর বড়কুঠিস্থ বোয়ালিয়া থানা ভুমি অফিস প্রাঙ্গণে রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর ‘ভূমি সেবা সপ্তাহ’ এর উদ্বোধন করেন।

‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’- প্রতিপাদ্যকে সামনে রেখে ৮ জুন (শনিবার) হতে আগামী ১৪ জুন (শুক্রবার) পর্যন্ত নাগরিকদের কাছে বিভিন্ন ভূমিসেবা সহজে পৌঁছে দিতে ভূমি মন্ত্রণালয় এ উদ্যোগ নিয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গরীব-ভূমিহীন মানুষদের জন্য লক্ষীপুর জেলার রামগতি উপজেলার পোড়াগাছায় ১৯৭২ সালে গুচ্ছগ্রাম (বর্তমান আশ্রয়ণ প্রকল্প) শুরু করেছিলেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারে আসার পরপরই গরীব মানুষদের পুনর্বাসনের জন্য আশ্রয়ণ প্রকল্প শুরু করেন। এখন পর্যন্ত প্রায় ১৩-১৪ লক্ষ মানুষকে এ প্রকল্পের মাধ্যমে গৃহ প্রদান করা হয়েছে।  রাজশাহীর ৬৭টি উপজেলার মধ্যে ৬৫টি উপজেলা ইতোমধ্যে গৃহহীন-ভূমিহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। ১০ জুন প্রধানমন্ত্রী বাকি ২ উপজেলাকেও গৃহহীন-ভূমিহীনমুক্ত ঘোষণা করবেন।

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ এর উল্লেখ করে বিভাগীয় কমিশনার হুমায়ূন কবীর বলেন, ২৪ ধরনের ভূমি সংক্রান্ত অপরাধের বিস্তারিত এই আইনে রয়েছে এবং কেউ যদি ভূমি সংক্রান্ত অপরাধে জড়িত হন তাহলে আইনানুযায়ী দন্ডিত হবেন।

তিনি ভূমি মালিকদের উদ্দেশ্যে  বলেন, আপনারা কোনো কাজে দালালচক্রের শরণাপন্ন না হয়ে সরাসরি ভূমি অফিসে অথবা অনলাইনে খুব সহজে সেবা নিতে পারেন।দেশের সকল উপজেলা এলাকায় বর্তমানে জমি রেজিস্ট্রেশন করার সঙ্গে সঙ্গে নামজারি করার জন্য পরীক্ষামূলকভাবে ই-মিউটেশন-ই- রেজিস্ট্রেশন আন্তঃসংযোগ ব্যবস্থা চালু করা হয়েছে। ফলে ভূমি সেবা এখন আগের যে কোনো সময়ের চেয়ে উন্নত, স্মার্ট ও আধুনিক। একটু সচেতন হলেই ঘরে বসেই ভূমি সেবা পাওয়া সম্ভব। হয়রানি মুক্ত ভূমি সেবা গ্রহণের জন্য তিনি এ সময় সবার প্রতি আহ্বান জানান।

এসময় জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, জনসাধারণের মাঝে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনতে ভূমি সেবা সপ্তাহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সেই লক্ষ্যে ভূমিসেবা সপ্তাহ চলাকালীন সেবাবুথ স্থাপনের মাধ্যমে বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে বেশকিছু ভূমিসেবা দেওয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান, অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ, অনলাইনে মৌজা ম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করা, ই-নামজারির আবেদন গ্রহণ ও ডিসিআরসহ খতিয়ানের সার্টিফাইড কপি প্রদান, অনলাইনে ভূমি উন্নয়ন করের আবেদন গ্রহণ ও দাখিলা প্রদান ইত্যাদি।

স্বাগত বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম কুমার জানান, ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে ১৪ জুন পর্যন্ত চলবে ভূমি সেবা সপ্তাহ।

বক্তব্য শেষে বিভাগীয় কমিশনার ভূমি সেবা সপ্তাহ-২০২৪ এর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানের শুরুতে স্মার্ট ভূমি সেবায় সরকারের বিভিন্ন কার্যক্রমের উপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

প্রশ্নোত্তর পর্বে উপস্থিত ভূমি মালিকগণের নিকট হতে তাদের ভূমিবিষয়ক বিভিন্ন সমস্যা সম্পর্কিত প্রশ্ন গ্রহণ করা হয় এবং তার জবাব প্রদান করা হয়।

অনুষ্ঠানে ভূমি সেবায় প্রশংসনীয় ভূমিকা পালনের জন্য ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের পুরস্কৃত করা হয়। এছাড়া ভূমি সপ্তাহ উপলক্ষ্যে আয়োজিত কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেয়া হয়।

জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ ইমতিয়াজ হোসেন এবং জোনাল সেটেলমেন্ট অফিসার ড. সিতারা বেগম।

বোয়ালিয়ার সহকারী কমিশনার (ভূমি) জুয়েল আহমেদ এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম কুমার।

অনুষ্ঠানে সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাগণ , বীর মুক্তিযোদ্ধা, সেবা গ্রহীতা, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ারঃ

এই জাতীয় অন্যান্য সংবাদ
২০২৩ © সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Developed By UNIK BD